যুগে যুগে হাতুড়ির বিবর্তন

হাতুড়ি মূলত লোহার এক রকম ছোট মুগুর , যা দিয়ে ধাতু পেটানো, পেরেক ঠোকা অথবা কোনো বস্তুকে চূর্ণ, চ্যাপ্টা বা উপযুক্ত আকারে পরিবর্তন করা যায়। যন্ত্রাংশকে সঠিক অবস্থানে সংযুক্ত করতেও মিস্ত্রিদের কাছে এটি একটি প্রধান হাতিয়ার। কাজের ধরণ অনুযায়ী ছোট-বড় বিভিন্ন আকারের হস্তচালিত ডিজাইনে এটি তৈরি করা হয়। আবার ভারী ও বেশি কাজের জন্য যান্ত্রিকভাবে চালিত হাতুড়িও ব্যবহৃত হচ্ছে। পৃথিবীর প্রথম আবিস্কৃত হাতিয়ারগুলোর মধ্যে হাতুড়ি অন্যতম। হাতুড়ি আবিষ্কারের কথা বলতে গেলে ফিরে যেতে হয় প্রস্তুর যুগে। যিশু খ্রিস্টের জন্মের ২৬ লাখ বছর আগে পাথরের হাতুড়ি আবিষ্কার হয়েছিল। ১৯৬৯ সালে উত্তর কোরিয়ায় যে হাতুড়ির সন্ধান পাওয়া গেছে, তা প্রাচীন প্রস্তর যুগের ।

poat-image

যিশু খ্রিস্টের জন্মের ২৬ লাখ বছর আগে পাথরের সঙ্গে কাঠ, হাড় অথবা অন্য পাথরের হাতল লাগিয়ে হাতুড়ি তৈরি করা হতো। যিশু খ্রিস্টের জন্মের ৩০ হাজার বছর আগে প্যালিওলিথিক প্রস্তুর যুগের মাঝামাঝি সময় পশুর চামড়া বা পেশীতন্তু দ্বারা আবৃত লাঠির মাথায় পাথার লাগিয়ে এক ধরণের হাতুড়ি আবিষ্কার ঘটেছিল। তবে সে সময় মুগুরের মাঝখানে ছিদ্র করে হাতল লাগানোর প্রচলন ছিল না। রশি জাতীয় কিছু দিয়ে বেধেঁ  রাখা হতো। এভাবে প্রস্তর যুগ, ব্রোঞ্জ যুগ এবং লৌহ যুগে নানা ধরণের হাতুড়ি আবিষ্কার ও প্রয়োজনীয় পরিবর্তন ঘটে।

poat-image

১৮৩৭ সালে ইংল্যান্ডের স্কট জ্যামস ন্যাসমিথ আবিস্কার করেন বাষ্পশক্তিচালিত হাতুড়ি। বাষ্পীয় হাতুড়ি হলো এক ধরণের বাষ্পীয় শক্তিচালিত হাতুড়ি যা দ্বারা তাপ প্রয়োগ করে পিটিয়ে কোনো বন্তুর আকার দেওয়া হয়। বাষ্পীয় শক্তিচালিত হাতুড়ির ওজন হয় ৪৫ কিলোগ্রাম থেকে ৯০ মেট্রিক টন পর্যন্ত।

poat-image

১৮৯০ সালে চার্লস ব্র্যাডি কিং বায়বীয় শক্তিচালিত হাতুড়ি আবিস্কার করেন, যা বাতাসের সংকোচন চাপের ওপর ভিত্তি করে কাজ করে। তিনি ১৮৯৪ সালের ২৮ জানুয়ারি এ আবিষ্কারের স্বীকৃতি লাভ করেন। যানবাহন ও রেল-কার ইঞ্জিনের ব্রেক সৃষ্টিতে এমন বায়বীয় ব্যবস্থা কাজে লাগে। চার্লস ব্র্যাডি কিং ১৮৬৮ সালে যুক্ত রাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাঞ্জেল দ্বীপে জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন একজন প্রকৌশলী ও আবিষ্কারক। তিনি ১৮৯০ সালে বায়বীয় শক্তিচালিত হাতুড়ি আবিষ্কার করেন। শুধু তাই নয় ১৮৯৩ সালে তিনি গাড়ির নকশাও তৈরি করেন। বিখ্যাত এ আবিষ্কারক ১৯৫৭ সালে ৮৯ বছর বয়সে ইন্তেকাল করেন।

আপনি কি সাহায্য পেয়েছেন

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন নিবন্ধন করুন