কলম্বাসের আমেরিকা আবিষ্কার ও রেড ইন্ডিয়ান নামকরণের ইতিহাস

বহু প্রাচীনকাল হতে জলপথ দিয়ে ইউরোপের সাথে ভারতের সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক গড়ে উঠেছিল। ইউরোপের সাথে ভারতের বাণিজ্যিক সম্পর্ক ছিল অত্যন্ত লাভজনক। এর প্রধান কারণ ছিল ইউরোপে এশিয়ার পন্য- সামগ্রীর বিপুল চাহিদা বিশেষ করে এলাচ, মরিচ প্রভৃতি মশলার। কিন্তু ১৪৫৩ খ্রীষ্টাব্দে তুর্কীরা যখন এশিয়া মাইনর ও কনস্টান্টিনোপল (পূর্ব রোম সাম্রাজ্যের রাজধানী) দখল করে তখন প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে যে সকল প্রাচীন বাণিজ্য পথ ছিল তা তুর্কিদের নিয়ন্ত্রনে চলে যায়। সুতরাং এই সকল পথ ধরে পশ্চিম ইউরোপের দেশগুলির পক্ষে প্রাচ্যে ব্যবসা-বাণিজ্য করা অসম্ভব হয়ে পড়ে। কিন্তু ভারত ও দক্ষিন পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গে ব্যবসা-বাণিজ্য এতই লাভজনক ছিল যে, পশ্চিম ইউরোপীয় দেশগুলি তা পরিত্যাগ করতে মোটেই প্রস্তুত ছিলনা।

আমেরিকা আবিষ্কার

এই অবস্থায় পশ্চিম ইউরোপের দেশগুলি ও তাদের বনিক ও নাবিকরা ভারত তথা পূর্ব ভারতীয় দ্বীপপুঞ্জে (ইন্দোনেশিয়া, জভী, সুমাত্রা ইত্যাদি) আসবার জন্য নতুন জলপথ আবিস্কার করার চেষ্টা করেন। এক্ষেত্রে সর্বপ্রথম পর্তুগালের নাবিক কলম্বাস পর্তুগালের রাজার কাছে ভারতের জলপথ আবিস্কারের জন্য কয়েকটি জাহাজ দিয়ে সাহায্য করার প্রস্তাব দেন। কিন্তু পর্তুগালের রাজা তাতে সম্মত হননা। অতঃপর কলম্বাস স্পেনের রাজা ফার্দিনান্দ ও রানী ইসাবেলার কাছে এ প্রস্তাব পেশ করলে তারা তা সাদরে গ্রহণ করেন এবং কলোম্বাসকে সান্তা মারিয়া, নিনা, পিন্টা নামক ৩ টি জাহাজ এবং ৮৭ জন নাবিক প্রদান করেন।

রেড ইন্ডিয়ান নামকরণ

কলম্বাস এদের নিয়ে ১৪৯২ সালের এপ্রিলে সমুদ্র পথে ভারত উপমহাদেশের দিকে যাত্রা করেন কিন্তু তিনি ”উত্তমাশা অন্তরীপ” এর কাছাকাছি এসে পৌছালে প্রচন্ত বাতাসে গতিপথ পরিবর্তন হয়ে যায় এবং জাহাজ অন্যপথে চলতে থাকে কিন্তু কলম্বাস তা বুঝতে পারেন না। এরপর ১২ই অক্টোবর রডরিগোয়েজ নামের এক নাবিক প্রথম দ্বীপ দেখেন। 

রেড ইন্ডিয়ান নামকরণ

অতঃপর কলম্বাসরা বাহামাস দ্বীপপুঞ্জে অবতরন করেন। যা ছিল আমেরিকা মহাদেশের অন্তগর্ত কিন্তু কলোম্বাস তা বুঝতে পারেননা। তিনি মনে করেন যে এটা পশ্চিম ভারতের কোন দ্বীপ তাই তিনি এর নামকরণ করেন “ওয়েস্ট ইন্ডিজ” এবং তিনি লক্ষ্য করেন যে, এখানকার লোকদের গায়ের রং লালবর্ণের তাই তিনি এদের নাম দেন “রেড ইন্ডিয়ান” নামে পরিচিত।

রেড ইন্ডিয়ান নামকরণ

এভাবেই কলম্বাস ভুল করে হলেও একটা নতুন মহাদেশ আবিস্কার করেন।

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন