ইউনেস্কো ওয়ার্ল্ড হ্যারিটেজ বা বিশ্ব ঐতিহ্য কী?

সৃজনশীল প্রতিভাবানদের শ্রেষ্ট শিল্পকর্ম থেকে সুন্দর প্রাকৃতিক ভূদৃশ্য, এই সাইটগুলো পৃথিবীর ইতিহাসের সবচেয়ে আকর্ষণীয় অধ্যায়গুলো প্রকাশ করে। ওয়ার্ল্ড হেরিটেজ লিস্ট তৈরির সর্বোচ্চ মান হলো সেরাদের সেরাকে বাচাই করা। একটি দেশের জাতিসমূহ তাদের গৌরবোজ্জ্বল দালান, মরুভূমি, এবং ঐতিহাসিক ধ্বংসাবশেষ ইতিহাসের তালিকায় লিপিবদ্ধ করতে কঠোর পরিশ্রম করে, কিন্তু তালিকাভুক্তি করার অনুমোদন এনে দেয় মান-সম্মান, পর্যটন শিল্পের আয়, জনসচেতনতা, এবং একটি স্ট্যাম্প যা প্রতিষ্টা, পর্যটন আয়, জনসচেতনতা সৃষ্টি করে এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ, অপরিবর্তনীয় রেখে সংরক্ষণ করা।

poat-image

১৯৭২ সালের নভেম্বর মাসে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) World Heritage Convention বা বিশ্ব ঐতিহ্য সম্মেলন নামে পরিচিত একটি চুক্তির মাধ্যমে তালিকাটি উদ্বোধন করা হয়েছে। এর ধারাবাহিক লক্ষ্য হচ্ছে সাংস্কৃতিক ও প্রাকৃতিক সম্পত্তির সনাক্তকরণ, এবং যে সকল অসমান্য সার্বজনীন স্থাপনা রয়েছে তা খুঁজে বের করতে বিশ্ব সম্প্রদায় নিয়োগ করা।

poat-image

ইউনেস্কোর কর্মকর্তারা এই তালিকাটি অতিমানবীয় স্থানগুলির একটি ট্রফি হিসাবে দেখেন না। বিশ্ব ঐতিহ্য সম্প্রদায় নিজ দেশের ঐতিহ্য রক্ষায় সে দেশের জনগণকে উদ্বুদ্ধ করে। এবং যদি কোন স্থাপনা প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধ, পরিবেশ দূষণ বা তহবিলের অভাবে এর প্রকৃত মূল্য হারাতে শুরু করে, তাহলে চুক্তিতে স্বাক্ষরিত দেশগুলো জরুরী সহায়তার মাধ্যমে যথা সম্ভব এর সংরক্ষণের ব্যবস্থা নিবে। ২০১৭ সালের জানুয়ারী মাসে, মোট ১৯৩ টি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করে।  

poat-image

ওয়ার্ল্ড হেরিটেজ প্রোগ্রাম উচ্চ প্রোফাইল সাফল্য আছে। এটি মিশরের গিজা পিরামিডের কাছে একটি মহাসড়কে আটকানোর চাপ সৃষ্টি করে, মেক্সিকোতে একটি ধূসর তিমি নার্সারিতে একটি লবণ খনির ব্লক করে এবং আফ্রিকার ভিক্টোরিয়া জলপ্রপাতের উপরে একটি বাঁধ প্রস্তাব বাতিল করে। চুক্তির স্বাক্ষরকারী কর্তৃক প্রদেয় তহবিলগুলি, পার্ক রেনের ভাড়া, পার্কল্যান্ড কিনেছে, তৈরি পরিদর্শক কেন্দ্র এবং পুনরুদ্ধারকৃত মন্দির ভাড়া করে রেখেছে। এটি আইনী হুমকির চেয়ে প্রবর্তক শক্তিগুলির উপর নির্ভর করে, কিন্তু প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে, বিশ্ব ঐতিহ্য উদ্যোগটি বিশ্বের বিশিষ্ট স্থানগুলির প্রশংসা এবং সুরক্ষার জন্য এক বাহক হয়ে উঠেছে।

poat-image

২০১৮ সালের হিসাবে, ওয়ার্ল্ড হেরিটেজ তালিকার ১,০৭৩ টি সম্পত্তি ছিল: সাংস্কৃতিক তাত্পর্যের ৮২৩, প্রাকৃতিক তাত্পর্যের ২০৬ এবং মিশ্র মানের ৩৫ নিরাপদ গার্ডের জরুরি প্রয়োজনে সাইটগুলির জন্য, ১৯৭২ সালের ইউনেস্কোর কনভেনশনের ১১.৪ অনুচ্ছেদে ঝুঁকির মধ্যে বিশ্ব ঐতিহ্য তালিকা প্রতিষ্ঠা করা হয়েছে যাতে শহুরে ও পর্যটন উন্নয়ন, সশস্ত্র সংঘাত, প্রাকৃতিক দুর্যোগ এবং বিচ্ছিন্নতা থেকে হুমকি সন্নিবেশ করা যায়। ২০১৮ অনুযায়ী ৫৪ টি সাইট বিপদের মধ্যে তালিকাভুক্ত করা হয়েছে।

আপনি কি সাহায্য পেয়েছেন

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন নিবন্ধন করুন