কিভাবে কম্পিউটারে ফন্ট ইন্সটল করবেন?

ফন্ট আপনার ডকুমেন্ট অথবা ওয়েবপেজকে পৃথক করে রাখে, এবং আপনার সৃজনশীলতা ও স্টাইল প্রকাশ করতে সাহায্য করে। সুতরাং, কেন আপনি কম্পিউটারে ইন্সটল করা ফন্টগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকবেন? আপনার পছন্দ ও রুচির সাথে মিল আছে এমন ফন্ট কম্পিউটারে ডাউনলোড ও ইন্সটল করার মাধ্যমে আপনি আপনার কাজগুলোকে সবার থেকে আলাদা করে রাখতে পারেন। আপনার উইন্ডোজ অথবা ম্যাক কম্পিউটারে কিভাবে ফন্ট ইন্সটল করতে হয় তা জানতে আগে আমাদের এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

poat-image

আপনি চাইলে অনলাইন এর বিভিন্ন সাইট থেকে বিভিন্ন ধরনের ফন্ট কিনতে পারেন, বা ফ্রীতে ডাউনলোড করতে পারেন। অনলাইনে অসংখ্য সাইট রয়েছে যারা নানা ধরনের ফন্ট বিনামূল্যে অফার করে থাকে, এবং সেগুলো নেওয়ার জন্য কোন রেজিস্ট্রেশন বা অতিরিক্ত কোন প্রোগ্রামের ঝামেলা পোহাতে হয় না। এই ধরনের জনপ্রিয় সাইটের মধ্যে কয়কটি হলোঃ Dafont, Google Fonts, Font Squirrel, 1001 Fonts, এবং​ fonts.com

poat-image

যেহেতু ফন্ট ফাইলগুলোতে ভাইরাস আক্রমণের সম্ভাবনা থাকে, তাই ফন্ট ডাউনলোড করার পূর্বে নিশ্চিত করে নিন যে আপনি কোন বিশ্বস্ত সাইট থেকে ফন্টগুলো ডাউনলোড করছেন। বেশীর ভাগ ফন্ট ফাইল সাধারণত জিপ (ZIP) ফরম্যাট এ ডাউনলোড হয়ে থাকে। আপনার ফাইলটি কম্পিউটারের এমন কোন জায়গায় সেভ করুন যেখান থেকে ফাইলটি খুঁজে পেতে আপনার সহজ হয়, যেমনঃ ডেস্কটপ এ সেভ করতে পারেন।

 
poat-image

জিপ ফাইল এর অবস্থিত প্রতিটি ফন্ট ফাইল গুলোকে আপনার কম্পিউটারে ইনস্টল করা যাবে। এই ফাইলগুলো সাধারণত  .ttf, .ttc, এবং .otf. ফাইল এ সেভ করা থাকে।

poat-image

উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে ফন্ট এর ফোল্ডার খুঁজে বের করুন। সাধারণত এই ফোল্ডার আপনার উইন্ডোজ এর হার্ড ড্রাইভ এ সংরক্ষিত থাকে। সেখানে আপনার ইতিপূর্বে ইন্সটল করা হয়ে গেছে এমন ফন্ট এর লিস্ট টি খুঁজে পাবেন। নতুন ফন্ট ফাইলকে পূর্বের ফন্ট ফোল্ডার এ টেনে নিয়ে আসুন। ফন্ট ফোল্ডারটি সয়ংক্রিয়ভাবে ফন্টগুলোকে কপি করে নিবে। এই ফন্ট গুলো আপনি পরবর্তী প্রোগ্রাম থেকে ব্যবহার করতে পারবেন।

 

  • এছাড়াও আপনি ফন্টগুলোতে ডাবল-ক্লিক করার মাধ্যমে সেগুলোকে ইন্সটল করতে পারেন। ফন্ট ইন্সটল করার প্রণালী সয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে।

poat-image

যেহেতু ফন্ট ফাইল গুলো বেশীরভাগ সময় ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, তাই ফন্ট ডাউনলোড করার পূর্বে নিশ্চিত করুন আপনি কোন বিশ্বস্ত জায়গা থেকে ফন্ট ডাউনলোড করছেন। ডাউনলোড করা ফাইলটি আপনার কম্পিউটারের কোন এক জায়গায় যেমন, ডেস্কটপ এ সেভ করুন।

 
poat-image

জিপ ফাইল (ZIP)খুলার জন্য আপনাকে ফাইলটির উপর ডাবল বা দুইবার ক্লিক করতে হবে। যদি ফাইলটি .rar  হয় তাহলে সেটি খুলতে আপনার কিছু এপ্লিকেশন থাকা প্রয়োজন যেমন 7Zip or Winrar.

poat-image

এটি আপনার ফন্টের ফোল্ডার টি খুলে দিবে এবং সেখান থেকে আপনি ফন্ট গুলোর পূর্ব রূপ দেখতে পাবেন। এছাড়াও আপনি এপ্লিকেশন ফোল্ডার থেকে ফন্ট বুকটি খুলতে পারবেন।

 

  • আপনি উইন্ডোর উপরে থাকা মেনু গুলো থেকে ফন্ট আকারে  দেখতে পারবেন, এমনকি সেগুলোর স্টাইল পরিবর্তন করেও দেখতে পারবেন, যেমন বোল্ড অথবা ইটালিক করে।

poat-image

ইন্সটল করার মাধ্যমে আপনি ফন্টগুলোকে আপনার ডকুমেন্ট এবং অন্যান্য প্রোগ্রাম এ যোগ করতে করতে পারবেন। এছাড়াও ফন্ট বুক খুলে, ফাইল এ ক্লিক করে, এবং তারপর Add Font সিলেক্ট করে ফন্টগুলো ইন্সটল করতে পারেন। তারপর আপনি আপনার কম্পিউটার থেকে ফন্ট ফাইল ব্রাউজ বা ব্যবহার করতে পারবেন।

poat-image

/usr/share/fonts/truetype এ কপি করুনঃ

আপনার ফাইল ম্যানেজার (সাধারণত Nautilus) এর মাধ্যমে এই কাজটি করতে পারেন। অন্যথায় আপনি সেখানে সেগুলোকে কপি করতে পারবেন না file/directory এর অনুমতি ছাড়া।


* অন্যথায় আপনি যদি টার্মিনাল ব্যবহারে দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনি sudo cp <path to fonts> /usr/share/fonts/truetype ব্যবহার করতে পারেন (যেখানে <path to fonts> হলো ফন্টগুলোর জন্য পূর্ণ পথ), অথবা আপনি cd ডিরেক্টরি থেকে এই ডিরেক্টরিতে সব ফন্ট কপি করতে পারেন,তারপর sudo cp * /usr/share/fonts/truetype যান।

আপনি কি সাহায্য পেয়েছেন

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন নিবন্ধন করুন