রোবট কী?

রোবট বিভিন্ন আকার এবং আকৃতির হয়ে থাকে। মানুষের মত দেখতে হোক বা না হোক, অধিকাংশ রোবট তিনটি অপরিহার্য উপাদান দিয়ে গঠিত। একত্রে এই তিনটি উপাদান একটি রোবটকে আপনার বাড়িতে থাকা অন্যান্য মেশিন এবং ইলেক্ট্রনিক গ্যাজেট থেকে আলাদা করতে সাহায্য করে। যখন আপনি কোন রোবটের কথা কল্পনা করেন তখন আপনার চোখের সামনে কিসের ছবি ভেসে আসে? একটা মেশিন যেটা কিছুটা আপনার বা আমার মত দেখতে?

poat-image

প্রকৃতপক্ষে, রোবট সাধারণত বিভিন্ন আকার এবং আকৃতির হয়ে থাকে। তাদেরকে মানুষের মত দেখতে হওয়ার প্রয়োজন নেই- আসলে অধিকাংশ রোবটই মানুষের মত দেখতে নয়। একটা রোবট দেখতে কেমন হবে তা নির্ভর করে কি উদ্দেশ্যে সেটিকে তৈরি করা হচ্ছে। উড়ন্ত রোবট দেখতে কিছুটা হেলিকপ্টার এর মত হতে পারে অথবা তাদের পোকামাকড় বা পাখির মত পাখা থাকতে পারে। আবার ক্লিনিং রোবট দেখতে কিছুটা ছোট ভ্যাকিউমের মত হতে পারে।

মানুষের সাথে যোগাযোগের জন্য তৈরি অধিকাংশ রোবটের চেহারা, চোখ অথবা মুখ আছে- ঠিক আমাদের মতই। তারা আমাদের মত দেখতে হোক বা না হোক, বেশিরভাগ রোবটের তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যেগুলো তাদেরকে রোবটে পরিণত করেঃ সেন্সর, অ্যাকচুয়েটর এবং প্রোগ্রাম। একত্রে এই তিনটি উপাদান আপনার বাড়িতে থাকা অন্যান্য মেশিন এবং ইলেক্ট্রনিক গ্যাজেট যেমন আপনার কম্পিউটার, ওয়াশিং মেশিন, অথবা আপনার টোস্টার থেকে একটি রোবটকে আলাদা করতে সাহায্য করে।

poat-image

প্রথমত, একটি রোবটের সেন্সর থাকে যার মাধ্যমে রোবট পৃথিবীর সবকিছু অনুভব করতে পারে। আমাদের যেমন চোখ আছে দেখার জন্য, কান আছে শোনার জন্য, এবং শরীরের বিভিন্ন স্থানে স্নায়ু আছে স্পর্শ অনুভবের জন্য, ঠিক তেমন রোবটের লাইট সেন্সর এবং ক্যামেরা আছে যাতে তারা দেখতে পায়, মাইক্রোফোন আছে যাতে তারা শুনতে পায়, এবং প্রেশার সেন্সর আছে যাতে তারা তাদের চারপাশের সবকিছু অনুভব করতে পারে। কোন ধরণের সেন্সর একটি রোবটের প্রয়োজন তা নির্ভর করে রোবটটিকে কি কারণে বানানো হয়েছে।

poat-image

একটি রোবট ভ্যাকিউম ক্লিনার কোথায় প্রাচীর আছে তা বোঝার জন্য প্রেশার সেন্সর এর সাথে বাম্পার ব্যবহার করতে পারে। একটি উড়ন্ত রোবট ইনারসিয়াল (Inertial) পরিমাপ ইউনিট (IMU) নামে একটি সেন্সর গ্রুপ ব্যবহার করে যা এটিকে উড্ডয়নের সময় স্থিতিশীল থাকতে সহায়তা করে। রোবটের ব্যবহৃত কিছু কিছু সেন্সর মানুষের ব্যবহৃত সেন্সর থেকে অনেক বেশি আলাদা হয়ে থাকে। তীয়ত, রোবটের অ্যাকচুয়েটর থাকে যা এটিকে চারপাশে স্থানান্তর এবং চলাচলে সহায়তা করে। আমরা পায়ের সাহায্যে হাঁটতে ও দৌড়াতে পারি, এবং হাত দিয়ে কমলা ধরে তা ছিঁড়ে খেতে পারি।

poat-image

একটি রোবট বিভিন্ন স্থানে ঘোরাফেরা করার জন্য অ্যাকচুয়েটর যেমন মোটর ও চাকা ব্যবহার করতে পারে, এবং জিনিসপত্র বা বস্তুকে ধরার জন্য আঙুলের মত দেখতে গ্রিপার ব্যবহার করে এবং সেগুলোকে নিপুণভাবে নাড়াচাড়া করতে পারে অথবা চারপাশে ঘোরাতে পারে।   

তৃতীয়ত, রোবটের একটি প্রোগ্রাম প্রয়োজন যাতে এটি কোন কিছু সম্পর্কে ধারণা পেয়ে নিজে নিজেই কাজ সম্পাদন করতে পারে। নিজে নিজে কাজ করার ক্ষমতাকে ব্যক্তিস্বাধীনতা বা autonomy বলে। চলুন ব্যক্তিস্বাধীনতা সম্পর্কে আমরা আরও নিবিড়ভাবে জেনে আসি।

poat-image

আপনি কি চিন্তা করতে পারেন এমন কোন জিনিসের কথা যার ব্যক্তিস্বাধীনতা আছে? মানুষের ব্যক্তিস্বাধীনতা আছে কারণ তারা নিজেদের জন্য সিদ্ধান্ত নিতে পারে যে তারা কেমন আচারণ করবে এবং কিভাবে চলাফেরা করবে-অন্ততপক্ষে বেশীরভাগ সময়ই। আপনার টোস্টার, ওয়াশিং মেশিন অথবা একটি রিমোট কন্ট্রোল খেলনা হল এমন কিছু জিনিসের  উদাহরণ যাদের autonomy/ ব্যক্তিস্বাধীনতা নেই কারণ তাদেরকে পরিচালনা করার জন্য তারা পুরোপুরি মানুষের উপর নির্ভর করে।

poat-image

একটি রোবট ব্যক্তিস্বাধীন হলেও সেটি একজন ব্যক্তিস্বাধীন মানুষের মত নয় কারণ যেই প্রোগ্রামের সাহায্যে রোবট একা কাজ করতে পারে সেই প্রোগ্রামটিই মানব সৃষ্ট।  

উদাহরণস্বরূপ, আমরা যখন গান শুনি আমাদের মস্তিষ্কই আমাদের বলে দেয় যে কিভাবে আমরা গানের সাথে সাথে পা দোলাবো- পা দোলানোর জন্য আমাদের অন্য কারোর সহায়তার প্রয়োজন হয় না! 

কিন্তু আমাদের কি কি জিনিসের প্রয়োজন হবে যদি এমন একটি রোবট বানাতে চাই যেটি গান শুনে একা একা পা নাচাবে? কোন তিনটি মৌলিক জিনিস আমাদের প্রয়োজন হবে?  

poat-image

১। সেন্সর- আমাদের একটি মাইক্রোফোন (সাউন্ড/ শব্দ সেন্সর) প্রয়োজন হবে যাতে রোবটটি গান শুনতে পায়।

২। অ্যাকচুয়েটর- আমাদের কিছু অ্যাকচুয়েটর (যেমন চাকাসহ মোটর) লাগবে যাতে রোবটটি নড়াচড়া করতে পারে।

৩। প্রোগ্রাম- আমাদের একটি প্রোগ্রাম তৈরি করতে হবে যেটি রোবটকে বলবেঃ “যখন তুমি গান শুনবে, তখন পা নাচাবে।”  

আমাদের একটি কম্পিউটারেরও প্রয়োজন হবে- যেটি রোবটের মস্তিষ্কে সংবেদনশীল তথ্য প্রেরণ করবে ও প্রোগ্রামকে পরিচালনা করবে, এবং রোবটকে বিদ্যুৎ সরবরাহের জন্য কিছু শক্তি যেমন ব্যাটারি সরবরাহ করবে।    

উপরের ভিডিওতে একটি সাধারণ রোবটে  প্রোগ্রাম করা আছে যে এটি গান শুনলে একা একা নাচ করতে পারবে। ঐ নৃত্যগুলো দেখুন!

poat-image

কিছু রোবট আছে যেগুলো আমাদের ছোট ড্যান্সিং রোবটের চেয়ে অনেক বেশি উন্নত। উদাহরণস্বরূপ, অটোনোমাস গাড়িগুলোর অনেক উন্নত সেন্সর আছে যার মাধ্যমে গাড়িগুলো যেকোনো জায়গার সমস্ত বস্তুর দূরত্ব মাপতে সক্ষম হয় এবং যেকোনো এলাকার জন্য একটি থ্রি-ডাইমেনসনাল (3-D) মানচিত্র তৈরি করতে পারে। এমনকি এইসব গাড়িগুলোর অনেক উন্নত প্রোগ্রাম থাকে যা 3-D মানচিত্রে কার, রাস্তা এবং বিভিন্ন বাঁধার অর্থ বুঝতে সক্ষম হয় এবং এর উপর ভিত্তি করে প্রোগ্রামটি রোবটের গতি এবং স্টিয়ারিং নিয়ন্ত্রণ করে।

poat-image

অন্যান্য রোবটগুলোকে বাড়ির কাজে সাহায্য করতে, স্পেস অনুসন্ধান করতে, বা কর্মক্ষেত্রে আমাদের দক্ষতাকে আরও উন্নত করতে ডিজাইন ও তৈরি করা হয়েছে। উদ্দেশ্য যায় হোক না কেন, প্রত্যেকটি রোবটের জন্য প্রয়োজন যত্নশীল চিন্তাধারা দিয়ে তৈরি সেন্সর, অ্যাকচুয়েটর এবং প্রোগ্রামের গুরুত্বপূর্ণ একটি সেট।   

poat-image

রোবটগুলো অনেক উন্নত হলেও তাদের সীমাবদ্ধতা সম্পর্কে জানা এবং বোঝা অত্যন্ত প্রয়োজনীয়। কিভাবে তারা স্বাভাবিকভাবে মানুষের সাথে যোগাযোগ করছে? তারা কিভাবে বাস্তব জগতের সাথে নিজেদেরকে খাপ খাওয়াচ্ছে, কোন অপ্রত্যাশিত ঘটনাগুলো মেশিনের জন্য বুঝতে পারা অত্যন্ত কঠিন হয়? এবং আমরা কিভাবে ব্যাটারি তৈরি করতে পারি যা তাদের দীর্ঘ সময় পর্যন্ত চালিত করবে এবং বহন করার জন্য এটি খুব বেশি ভারি হবে না। এই ধরণের প্রশ্নগুলো রোবটিক্স বিশেষজ্ঞরা সমাধান করার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।    

আপনি কি সাহায্য পেয়েছেন

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন নিবন্ধন করুন