১৯৮৪ সালের এই দিনে মিস আমেরিকা পদত্যাগ করেন

১৯৮৪ সালের এই দিনে, ২১ বছর বয়সী ভেনেসা উইলিয়ামস তার মিস আমেরিকা পদবী প্রত্যাখান করেন। এই ধরনের আসরের ইতিহাসে এটিই প্রথম পদত্যাগ। Penthouse (প্যান্থহাউজ) ম্যাগাজিন ঐ বছরের সেপ্টেম্বর মাসে এই সুন্দরীর কিছু নগ্ন ছবি প্রকাশ করবে বলে আগে থেকেই ঘোষণা দেয়। এই ঘোষণা শুনার পরপরই উইলিয়ামস তার মিস আমেরিকা পদ থেকে পদত্যাগ করে।

poat-image

ভেনেসা উইলিয়ামস ১৯৮৩ সালের ১৭ই সেপ্টেম্বর প্রথম কালো নারী হিসবে মিস আমেরিকার মুকুট জয়লাভের মাধ্যমে ইতিহাস গড়েন। তার এই পদত্যাগের পর তার মুকুটটি দুই মাসের জন্য মিস নিউ জার্সি বিজয়ী সুজেট চার্লসের নিকট ছিল। সুজেট চার্লস মিস আমেরিকা প্রতিযোগীতায় প্রথম রানার-আপ ছিলেন। তিনিও একজন আফ্রিকান-আমেরিকান ছিলেন।

poat-image

ভেনেসা লিন উইলিয়ামস ১৯৬৩ সালের ১৮ই মার্চ নিউ ইয়র্কের মিলঊড জন্মগ্রহণ করেন। তার পিতা-মাতা ছিল সংগীত শিক্ষক। তিনি সিরাকিউস বিশ্ববিদ্যালয়ে মিউজিকাল থিয়েটার নিয়ে পড়াশুনা করে। ১৯৮২ সালে, গ্রীষ্মের বন্ধের সময় তিনি এম.টি. কিস্কো নামের নিউ ইয়র্কের একটি মডেলিং এজেন্সিতে রিসেপশনিস্ট হিসেবে চাকরি করেন। সেসময় ফটোগ্রাফার থমাস চিপেল তার নগ্ন ছবি তুলেছিলেন। ফটোগ্রাফার চিপেল ছবি তুলার সময় উইলিয়ামসকে বলেছিলেন তারা ছবিগুলো এমনভাবে ব্যবহার করবে যাতে তাকে চেনা না যায়। উইলিয়ামস মিস আমেরিকা হওয়ার পরে, ঐ ফটোগ্রাফার তার অনুমতি না নিয়ে সবগুলো ছবি Penthouse (প্যান্থহাউজ) ম্যাগাজিনকে বিক্রি করে দেয়। তখন তিনি ম্যাগাজিন এবং ফটোগ্রাফারের বিরুদ্ধে মামলা করেন। যদিও তিনি তখন জানতে পারেন যে ছবিগুলো তোলার সময় তিনি একটি মডেল রিলিজ ফর্ম এ সাইন করেছিলেন।

poat-image

মিস আমেরিকা প্রতিযোগিতার প্রধান লক্ষ্য ছিল নারীদের সুশৃঙ্খল ও ইতিবাচক চিত্র তুলে ধরা। এই প্রতিযোগীতা শুরু হয় ১৯২১ সালে নিউ জার্সির আটলান্টা সিটিতে। এক ব্যবসায়ী গ্রীষ্মের পর্যটক উৎসবকে আরো সমৃদ্ধ করা লক্ষ্যে প্রথম এই ধরনের প্রতিযোগিতার আয়োজন করেন। ১৯৪৫ সালে, মিস আমেরিকা সংস্থা প্রথম বৃত্তি প্রদান শুরু করে। বর্তমানে এই সংস্থা জাতীয়, রাষ্ট্র ও স্থানীয় পর্যায় থেকে আসা প্রতিযোগীদের জন্য নগদ টাকা ও শিক্ষা ভাতা বাবদ প্রতি বছর ৪৫ মিলিয়ন ডলারের উপর খরচ করে। ১৯৫৪ সালে এই প্রতিযোগিতা সর্বপ্রথম সরাসরি সম্প্রচার করা হয়। ১৯৮০ দশকের শুরু থেকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রতিযোগীদের কোন না কোন সামাজিক উন্নয়নমূলক কাজে জড়িত থাকা বাধ্যতামূলক ছিল, যেমনঃ মাতাল-ড্রাইভিং প্রতিরোধ করা,  এইডস বিষয়ক সচেতনা সৃষ্টির লক্ষ্যে কাজ করা।

poat-image

বর্তমানে মিস আমেরিকা বিজয়ীদের একসঙ্গে জনসংযোগ ও জনসচেতনতা তৈরির লক্ষ্যে এক মাসে প্রায় ২০,০০০ মাইল পথ ভ্রমণ করতে হয়। ২০০৬ সালে, এই প্রতিযোগিতা আটলান্টা সিটি থেকে সরিয়ে প্রথমবারের মত লাস ভেগাস এ নেওয়া হয়। সেখানে মিস আমেরিকা মুকুট প্রতিযোগিতার সময় সেপ্টেম্বরের থেকে পরিবর্তন করে জানুয়ারীতে আনা হয়। ভ্যানেসা উইলিয়ামস মিস আমেরিকার স্ক্যান্ডাল এর অপবাদ থেকে মুক্ত পাওয়ার পর তিনি একজন সফল অভিনেত্রী এবং রেকর্ডিং শিল্পী হিসেবে বিনোদন জগতে ক্যারিয়ার গড়েন। ব্রডওয়ের পাশাপাশি সিনেমা ও টেলিভিশনে তিনি অভিনয় করেন। এছাড়াও তিনি বেশ কিছু জনপ্রিয় অ্যালবাম ও বের করেন।

আপনি কি সাহায্য পেয়েছেন

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন নিবন্ধন করুন